September 21, 2024, 11:48 am

সংবাদ শিরোনাম
দুর্নীতি বিরোধী জাতীয় সমন্বয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট খুলনা দৌলতপুর রেলস্টেশন ও মহসিন মোড় কাঁচাবাজারে এলাকাবাসীর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান সংসার রেখে ডলিতে আসক্ত কয়েছ৷ বিয়ে ছাড়াই এক সাথে বসবাস ঢাকার কেরানীগঞ্জ এলাকা থেকে তিন লাখ জাল টাকা এবং জাল টাকা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামাদিসহ দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের সাবেক এসপি আশরাফুল সহ ১০ পুলিশের বিরুদ্ধে মামলা কুড়িগ্রামে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় প্রভাবশালীদের মৎস্য চাষ প্রতিষ্ঠার পর থেকে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত ক্ষেতলাল পৌরসভার বাসিন্দা উখিয়ায় রোহিঙ্গা শিবিরে বিদেশি পিস্তল ও গুলিসহ সন্ত্রাসী আটক কুড়িগ্রামের চিলমারীতে আশ্রয়নের ঘর বানিজ্য

নির্বাচন নিয়ে গয়েশ্বরের ‘ফর্মুলা’

নির্বাচন নিয়ে গয়েশ্বরের ‘ফর্মুলা’

ডিটেকটিভ নিউজ ডেস্ক

আগামী নির্বাচন নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ‘সুষ্ঠু ভোটের পূর্বশর্ত আপনার (প্রধানমন্ত্রী) পদত্যাগ। রাজনীতি করে না এ রকম লোক আমাদের সমাজে অভাব নেই। তাদের মধ্যে ১৫ থেকে ২০ জনকে দায়িত্ব দেন। তারা একটা নির্বাচন করুক। তখন জনগণ নিরাপত্তার কথা ভাববে না। জনগণ স্বতস্ফুর্তভাবে ভোট কেন্দ্রে আসবে।’ গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাচনী এ ফর্মুলার কথা বলেন তিনি।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ওবায়দুল কাদের প্রতিদিনই আমাদের সংসদের নিয়ম পড়ান (সংবিধান অনুসারে নির্বাচন)। আমি ওবায়দুল কাদেরকে বলবো- এরশাদ সাহেব যখন পদত্যাগ করেন তখন জাস্টিস শাহাবুদ্দিন আহমদের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার হলো নির্বাচন করার জন্য। তিনি নির্বাচন করে আবার প্রধান বিচারপতির আসনে ফিরে গেলেন। ওটা কি সংবিধানে লেখা ছিলো?

‘প্রধান বিচারপতির চেয়ার ছেড়ে আবার কী চেয়ারে যাওয়া যায়? একজন তো সুস্থ অবস্থায় ছুটি নিয়ে দেশে ফিরতে পারলেন না, চেয়ারে বসতে পারলেন না। তাহলে ওই সময় কী এ রকম আইন ছিলো? ছিলো না। অর্থাৎ জনগণ যদি ঐকমত্য পোষণ করে সেই ঐক্যমতের ভিত্তিতে রাষ্ট্রের যা কিছু হয় সেটা সংবিধান মেনে নেয়। পরবর্তী সংসদে সেটা সংশোধন করে সংবিধান সম্মত করা হয়। সুতরাং জনগণের প্রয়োজনে সংবিধান। জনগণের প্রয়োজনে সংযোজন বিয়োজন হয়।’

তিনি বলেন, ৭ মার্চের ভাষণ অবশ্যই গুরুত্বপূর্ণ। একে বেশি গুরুত্বপূর্ণ করেছেন জনগণের কাছে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান। জিয়াউর রহমান যদি ২৬ ও ২৭ মার্চ ‘স্বাধীনতার ঘোষণা’ না দিতেন তাহলে ৭ মার্চের ভাষণ গুরুত্বহীন হয়ে পড়তো। নিঃসন্দেহে স্বাধীনতার আগে ৭ মার্চের বক্তব্য জনগণকে উৎসাহ যুগিয়েছে।

সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি ও নাগরিক কমিটির সমাবেশ নিয়ে গয়েশ্বর বলেন, ১২ এবং ১৮ তারিখের দু’টি সভার উপস্থিতি নিয়ে জনগণের মাপার অধিকার রয়েছে। জনগণ বিচার করেছে কোন সভায় কত লোক হয়েছে। দেখা গেলো ১২ তারিখে শত বাধা বিপত্তির মধ্যেও, সব গাড়ি ঘোড়া বন্ধের পরও স্বাধীনতার পর ঢাকা শহরে এত বড় সমাবেশ হয় নাই। লাখ

লাখ লোক হয়েছে। কিন্তু ১৮ তারিখে  সেখানে ১২ তারিখের ৫ ভাগের একভাগ মানুষ হয়েছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুই মামলা নিয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর বলেন, ম্যাডাম প্রতি সপ্তাহে কোর্টে যান। কোর্ট থেকে আসেন এবং কোর্টে কি হবে না হবে আমরা অনুমান করতে পারি। কারণ এই কোর্টে সরকার হস্তক্ষেপ করে।

সরকারের সমালোচনা করে তিনি বলেন, জনগণের আদালতে বিচার হবে খালেদা জিয়ার, আমার আপনার সবার। সেই জনগণের আদালতে হাজির হওয়ার জন্য আমি অপেক্ষা করতে বলবো। সেই জনগণের আপনারা আপনি কোথায় যান, কোথায় নিক্ষেপ হন সেটার জন্য মানসিকভাবে প্রস্তুতি নেন।

ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সভাপতি রফিকুল আলম মজনুর মুক্তির দাবিতে আয়োজিত এ প্রতিবাদ সভার আয়োজন করে ঢাকাস্থ ফেনী জাতীয়তাবাদী ছাত্র ফোরাম। ওমর ফারুক ডালিমের সভাপতিত্বে সভায় আরও বক্তব্যে দেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সহ সাংগঠনিক আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস প্রমুখ।

Share Button

     এ জাতীয় আরো খবর